ভারতকে ৩–১ গোলে হারিয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা 

প্রকাশিত: ০৫ মার্চ, ২০২৪ ০৭:৪১:৪৮

ভারতকে ৩–১ গোলে হারিয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা 

অনলাইন ডেস্ক: গতকাল বাংলাদেশ অনূর্ধ্ব–১৬ নারী দলের কোচ সাইফুল বারী জানান,এই ম্যাচের একটা উদ্দেশ্য ছিল নিজেদের সামর্থ্য বোঝা। নেপালের কাঠমান্ডুতে সাফ অনূর্ধ্ব–১৬ মেয়েদের ফুটবলে আজ ভারতের বিপক্ষে নিজেদের সামর্থ্যটা বাংলাদেশ ভালোই বুঝিয়েছে। ৩–১ গোলের দারুণ জয়ে টুর্নামেন্টের ফাইনালে উঠে গেছেন সুরভী, আলপি, সাথী, থুইনুই মারমারা।
মেয়েদের সাফে বাংলাদেশ–ভারত ম্যাচ মানেই রোমাঞ্চ। কিছুদিন আগে ঢাকায় সাফ অনূর্ধ্ব–১৯ চ্যাম্পিয়নশিপে ভারতের বিপক্ষে দুই ম্যাচই ছিল তীব্র প্রতিদ্বন্দ্বিতার। গ্রুপ পর্বে মোসাম্মাৎ সাগরিকার গোলে ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। ফাইনালে যোগ করা সময় সাগরিকার গোলে সমতা। এরপর তো সাডেন ডেথ নিয়ে সেই নাটক, ফলে শিরোপা ভাগাভাগি। আজ কাঠমান্ডুতে অনূর্ধ্ব–১৬ দলের ম্যাচেও সেই ঝাঁজটা থাকল। বাংলাদেশের পক্ষে গোল তিনটি আলপি আক্তার, সুরভী আকন্দ ও অধিনায়ক অর্পিতা বিশ্বাসের।

বাংলাদেশ গোল করে এগিয়ে যায় নবম মিনিটেই। তবে আলপি আক্তারের গোলটি ছিল কিছুটা সৌভাগ্যক্রমে। আলপির নেওয়া ফ্রি–কিক ভারতের রক্ষণ দেয়ালে প্রতিহত হয়ে ফিরলে ফিরতি বলে আলপির শট ভারতীয় গোলকিপার সূর্যমুনী কুমারী হাতে রাখতে পারেননি। বল তাঁর হাত ফসকে গোল হয়ে যায়।
১–০ গোলে এগিয়ে যাওয়ার পর বাংলাদেশ যে খুব ভালো খেলেছে, তা নয়। বরং পরিকল্পনার ছাপই ছিল না তাদের খেলায়। বাংলাদেশের আক্রমণভাগের নিষ্ক্রিয়তার কারণে ভারত গা ঝাড়া দিয়ে ওঠে। সাভেতা রানি, আলিনা দেবী, আনুশকা কুমারীরা আতঙ্ক ছড়ান বাংলাদেশের সীমানায়। তবু প্রথমার্ধের খেলা শেষ হয় ১–০ ব্যবধানেই।
দ্বিতীয়ার্ধে ভারতের মেয়েরা আক্রমণাত্মক ফুটবল খেলেন। বাংলাদেশের রক্ষণ ছিল কিছুটা এলোমেলো। তবে গোলকিপার ইয়ারজান বেগম খেলেছেন দারুণ। বেশ কিছু আক্রমণ ঠেকান তিনি। ম্যাচের ৫২ মিনিটে সভেতা রানীর শট ক্রসবারে লেগে ফিরে আসে। ৫৫ মিনিটে ১–১ সমতা ফেরায় ভারত। ডান প্রান্ত থেকে আনুশকার শট ক্রসবারে লেগে ইয়ারজান বেগম ও বাংলাদেশের রক্ষণকে ফাঁকি দিয়ে গোল হয়ে যায়।

এরপর খেলার নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল ভারতই। মনে হচ্ছিল আরও একটা গোল শুধু সময়ের ব্যাপার। ৭৭ মিনিটে পার্ল ফার্নান্দেজের শট বারে লেগে ফিরে আসে। কিন্তু দৃশ্যপট পুরোপুরি বদলে দেন বাংলাদেশের সুরভী আকন্দ। ৭৮ মিনিটে বক্সের ঠিক সামনে থেকে ভারতের দুই ডিফেন্ডারের পা থেকে বল ছিনিয়ে তাদের পেছনে ফেলে দারুণ এক গোলে বাংলাদেশকে ২–১–এ এগিয়ে নেন সুরভী।
টুর্নামেন্টে এটি সুরভীর তৃতীয় গোল। প্রথম ম্যাচে তাঁর জোড়া গোলেই নেপালকে হারিয়েছিল বাংলাদেশ। ২–১ গোলে এগিয়ে বাংলাদেশ আবার চেপে ধরে ভারতকে। ৮৯ মিনিটে বাংলাদেশ পেয়ে যায় তৃতীয় গোল। বদলি খেলোয়াড় অনন্যা মুরমু বীথির কর্নার থেকে গোল করেন অধিনায়ক অর্পিতা বিশ্বাস।

৮ মার্চ বাংলাদেশের পরবর্তী ম্যাচ ভুটানের বিপক্ষে। ফাইনালের আগে ভারত শেষ ম্যাচ খেলবে নেপালের বিপক্ষে।


প্রজন্মনিউজ২৪/ এমআই 
 

এ সম্পর্কিত খবর

খুলনার নর্দান ইউনিভার্সিটিতে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির পরিদর্শন এবং "সেন্টার অব এক্সিলেন্স" এর উদ্বোধন

জীববিজ্ঞানের অনুবাদমূলক গবেষণা নিয়ে রাবিতে আন্তর্জাতিক কনফারেন্স আয়োজিত

আগামী দুইদিন তাপমাত্রার রেকর্ড ভাঙতে পারে

আইনমন্ত্রীর ব্রাহ্মণবাড়িয়ার না বাংলাদেশের

থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

এক মৌসুম পর প্রিমিয়ার লিগে ফিরল লেস্টার সিটি

মস্কো চলচ্চিত্র উৎসবে পুরষ্কার জিতল বাংলাদেশের সিনেমা ‌‌‌‘নির্বাণ’

বিএনপির উচিত পাকিস্তান প্রধানমন্ত্রী থেকে শিক্ষা নেয়া: ওবায়দুল কাদের

তাপপ্রবাহে দক্ষিণ এশিয়ার কোন দেশের কী অবস্থা

ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ১৫

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ